Friday, December 6, 2019

Health benefits of Apple cider vinegar - Diabetes অ্যাপল সিডার ভিনেগার ডায়াবেটিসে স্বাস্থ্য উপকারিতা

Health benefits of Apple cider vinegar- Diabetes  অ্যাপল সিডার ভিনেগার ডায়াবেটিসে স্বাস্থ্য উপকারিতা। অ্যাপল সিডার ভিনেগার ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে এবং খাবারের পরে রক্তে শর্করার প্রতিক্রিয়াগুলি হ্রাস করার ক্ষেত্রে দুর্দান্ত ভূমিকা পালন করতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার কি?
অ্যাপল সিডার ভিনেগারে শক্তিশালী জৈবিক প্রভাবসহ উচ্চ মাত্রায় অ্যাসিটিক অ্যাসিড। অ্যাপল সিডার ভিনেগার যেভাবে অ্যালকোহল তৈরি হয় তেমনি দুই স্টেপ  প্রক্রিয়াতে তৈরি করা হয়। 
প্রথম পদক্ষেপে চূর্ণবিচূর্ণ করে আপেল (বা অ্যাপল সিডার) থেকে খামির তৈরী করা হয়, যা শর্করার গাঁজন করে এবং সেগুলিকে অ্যালকোহলে পরিণত করে। (যা মদ  চোলাইয়ের জন্য বা পাঁউরুটি  ফাঁপানোর জন্য ব্যবহৃত ছত্রাকঘটিত হলদেটে)।
দ্বিতীয় ধাপে, অ্যালকোহল দ্রবণে ব্যাকটিরিয়া যুক্ত হয়, যা অ্যালকোহলকে আরও উত্তেজিত করে এবং এসিটিক অ্যাসিডে পরিণত করে - যা ভিনেগারের প্রধান সক্রিয় যৌগ। ফরাসি ভাষায়, "ভিনেগার" শব্দের আসল অর্থ "টকযুক্ত ওয়াইন"।

কী থাকে অ্যাপল সিডার ভিনেগারে ?
আপেল সিডার ভিনেগার। এটিতে প্রচুর ভিটামিন বা খনিজ পদার্থ নেই তবে এতে অল্প পরিমাণে পটাসিয়াম থাকে। মানসম্পন্ন অ্যাপল সিডার ভিনেগারে কিছু অ্যামিনো অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। জৈব, অবিকৃত আপেল সিডার ভিনেগারে "মা," প্রোটিনের স্ট্র্যান্ড, এনজাইম এবং বন্ধুত্বপূর্ণ ভাল ব্যাকটিরিয়া রয়েছে যা পণ্যটিকে ঝাপসা চেহারা দেয়। কিছু লোক বিশ্বাস করেন যে "মা" "mother" বেশিরভাগ স্বাস্থ্য সুবিধার জন্য দায়ী, যদিও বর্তমানে এটি সমর্থন করার জন্য কোনও গবেষণা নেই। এক টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগারে থাকে কেবল প্রায় তিন ক্যালোরিরও খুব কম।
আপেল সিডার ভিনেগার আপেল থেকে চিনির গাঁজন করে তৈরি করা হয়। এটি তাদেরকে এসিটিক অ্যাসিডে পরিণত করে, যা ভিনেগারের সক্রিয় উপাদান।

স্বাস্থ্য সুবিধাসমুহ Health benefits




আপেল সিডার ভিনেগার আমাদের শরীরের ক্ষতিকারক অনেক প্রকার ব্যাকটিরিয়ার (Harmful Bacteria)কে হত্যা করতে পারে। এটি ঐতিহ্যগতভাবে পরিষ্কার এবং জীবাণুনাশক,  ছত্রাক সংক্রমণের, উকুন, এবং কানের সংক্রমণে সুরক্ষার জন্য ব্যবহার করা হয়। আধুনিক ওষুধের জনক হিপোক্রেটিস প্রায় দুই হাজার বছর আগে ক্ষত পরিষ্কারের জন্য ভিনেগার ব্যবহার করেছিলেন। ভিনেগার খাদ্য সংরক্ষণকারী হিসাবেও ব্যবহৃত হয়েছে, এবং গবেষণায় দেখা যায় যে এটি ব্যাকটেরিয়াগুলিকে (ই কোলির মতো) খাবারে বৃদ্ধি এবং এটি ক্ষয় করতে বাধা দেয়। আপনি যদি নিজের খাবারটি সংরক্ষণের জন্য কোনও প্রাকৃতিক উপায়ের সন্ধান করেন তবে আপেল সিডার ভিনেগার অত্যন্ত কার্যকর হতে পারে। ভিনেগার, এসিটিক অ্যাসিড ক্ষতিকারক ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে বা তাদের সংখ্যাবৃদ্ধি থেকে রোধ করতে পারে। এটি একটি জীবাণুনাশক এবং প্রাকৃতিক সংরক্ষণকারী হিসাবে ব্যবহারের ইতিহাস রয়েছে।অ্যাপল সিডার ভিনেগার এর পার্শ্ব প্রতিক্রিয়া Side Effects of Apple Cider Vinegar রয়েছে।


অ্যাপল সিডার ভিনেগারের স্বাস্থ্য উপকারিতা Health Benefits of Apple Cider Vinegar

আপেল সিডার ভিনেগার প্রাকৃতিক স্বাস্থ্য সুরক্ষার মধ্যে সর্বাধিক জনপ্রিয় ধরণের ভিনেগার। এটি সমস্ত ধরণের সুবিধার দিকে পরিচালিত করে বলে বিজ্ঞানের দ্বারা সমর্থিত দাবি করা হয়। এর মধ্যে ওজন হ্রাস, কোলেস্টেরল হ্রাস, রক্তে শর্করার মাত্রা কম এবং ডায়াবেটিসের উন্নত লক্ষণ অন্তর্ভুক্ত রয়েছে। এটি একটি প্রাচীন কাল থেকে রোগ প্রতিকারে এবং বিভিন্ন গৃহস্থালি এবং রান্নার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এখানে অ্যাপল সিডার ভিনেগার  ডায়াবেটিসের (Diabetes) যে স্বাস্থ্য সুবিধা রয়েছে যা বৈজ্ঞানিক গবেষণা দ্বারা সমর্থিত।
রক্তে শর্করার মাত্রা হ্রাস করে এবং ডায়াবেটিসের সাথে লড়াই করে Lowers Blood Sugar Levels and Fights Diabetes

এখন অবধি, সর্বাধিক সফল ভিনেগারের প্রয়োগ হয়েছে টাইপ ২ ডায়াবেটিস রোগীদের মধ্যে। টাইপ 2 ডায়াবেটিস হ'ল রক্তে শর্করার মাত্রা দ্বারা চিহ্নিত করা হয়,  ইনসুলিন প্রতিরোধের কারণে বা ইনসুলিন উৎপাদন করতে অক্ষমতার কারণে। তবে যাদের ডায়াবেটিস নেই তাদের  রক্তে উচ্চ শর্করার সমস্যাও হতে পারে। এটি বার্ধক্যজনিত এবং বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের একটি প্রধান কারণ বলে মনে করা হয়।
প্রত্যেকেরই রক্তের শর্করার মাত্রাকে স্বাভাবিক পরিসরে রাখার দ্বারা  সুন্দর জীবনযাপনে অভ্যস্থ হওয়া উচিত। এটি করার সবচেয়ে কার্যকর (এবং স্বাস্থ্যকর) উপায় হ'ল পরিশোধিত কার্বস এবং চিনি এড়িয়ে চলা। তবে আপেল সিডার ভিনেগার একটি শক্তিশালী প্রভাবও ফেলতে পারে। ভিনেগার রক্তে শর্করার এবং ইনসুলিনের স্তরের মাত্রা স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।



১। আপেল সিডার ভিনেগার উচ্চ-কার্ব খাবারের সময় ১৯-২৫% ইনসুলিনের সংবেদনশীলতা উন্নত করে এবং রক্তে শর্করার এবং ইনসুলিনের প্রতিক্রিয়াগুলিকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে থাকে।
২। ৫0 গ্রাম সাদা রুটি খাওয়ার পরে আপেল সিডার ভিনেগার রক্তে শর্করার পরিমাণ ৩৪% হ্রাস করে থাকে।
৩। রাতে শোবার আগে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার সকালে খাওয়ার আগে পরিমাপকৃত রক্তে শর্করাকে ( Blood sugar ) ৪% পর্যন্ত কমাতে পারে। 
৪।  গবেষণায় থেকে দেখা যায় যে ভিনেগার ইনসুলিনের কার্যকারিতা উন্নত করতে পারে এবং খাবারের পরে পরিমাপকৃত রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে পারে।
এই কারণগুলির জন্য, ডায়াবেটিস, প্রাক-ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের বা যারা অন্যান্য কারণে রক্তে শর্করার মাত্রা কম রাখতে চান তাদের জন্য ভিনেগার কার্যকর হতে পারে। আপনি যদি রক্তে চিনি-হ্রাস করার ঔষধ গ্রহণ করেন তবে ভিনেগার গ্রহণের পরিমাণ বাড়ানোর আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আমি কি প্রতিদিন অ্যাপল সিডার ভিনেগার পান করতে পারি?
প্রতিদিন আপেল সিডার ভিনেগার পান করা আপনার স্বাস্থ্যের উপর পজেটিভ প্রভাব ফেলতে পারে, তবে আপনার কতটা খাওয়া উচিত?  আপনাকে সুপারিশ করা যায় যে, আপনি  প্রতিদিন এক টেবিল চামচ (১৫-৩0 মিলি) পানিতে মিশ্রিত করে পান করতে পারেন। একবারে একাধিক টেবিল চামচ না খাওয়া ভাল কারণ এক বসাতে অতিরিক্ত খেলে বমিভাব হতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার পান করার উপযুক্ত সময়
আপনার আপেল সিডার ভিনেগার পানীয়টি সকালে প্রথম খাবারের আগে  চুমুক দিন। খাবারের আগে ভিনেগার পানীয়টি আপনাকে দ্রুত পেটভরা বোধ করতে সহায়তা করে যা ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

দুর্ভাগ্যক্রমে, আপেল সিডার ভিনেগারের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়ছে। বিশেষত বড় ডোজগুলিতে (large doses)  এটি সত্য। যদিও অল্প পরিমাণে সাধারণত ভাল এবং স্বাস্থ্যকর, বেশি পরিমাণে নেওয়া ক্ষতিকারক এমনকি বিপজ্জনকও হতে পারে।




No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.

'; (function() { var dsq = document.createElement('script'); dsq.type = 'text/javascript'; dsq.async = true; dsq.src = '//' + disqus_shortname + '.disqus.com/embed.js'; (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(dsq); })();