Friday, December 6, 2019

অ্যাপল সিডার ভিনেগার এর পার্শ্ব প্রতিক্রিয়া Side Effects of Apple Cider Vinegar

অ্যাপল সিডার ভিনেগার এর পার্শ্ব প্রতিক্রিয়া Side Effects of Apple Cider Vinegar.
দুর্ভাগ্যক্রমে, আপেল সিডার ভিনেগারের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়ছে। বিশেষত বড় ডোজগুলিতে (large doses)  এটি সত্য। যদিও অল্প পরিমাণে সাধারণত ভাল এবং স্বাস্থ্যকর, বেশি পরিমাণে নেওয়া ক্ষতিকারক এমনকি বিপজ্জনকও হতে পারে।
১। বিলম্বিত পেট খালি হওয়া। বিলম্বিত পেট খালি হচ্ছে । গ্যাস্ট্রোপ্যারেসিসের লক্ষণগুলির মধ্যে অম্বল, ফোলাভাব এবং বমি বমিভাব অন্তর্ভুক্ত। টাইপ 1 ডায়াবেটিস রোগীদের জন্য যাদের গ্যাস্ট্রোপারেসিস রয়েছে তাদের জন্য, খাবারের সাথে ইনসুলিন সময় নির্ধারণ করা খুব চ্যালেঞ্জিং কারণ খাদ্য হজম হতে এবং শোষিত হতে কত সময় লাগবে তা অনুমান করা শক্ত। আপেল সিডার ভিনেগার ২ টেবিল চামচ (৩0 মিলি) দিয়ে পানি পান করা সাধারণ খাবার পানির তুলনায়  পেটে খাবারের সময়কে যথেষ্ট পরিমাণে বাড়িয়ে তোলে। টাইপ ১ ডায়াবেটিসের লোকদের জন্য রক্তে শর্করার নিয়ন্ত্রণ আরও জটিল করে তুলতে পারে।
২। হজমের পার্শ্ব প্রতিক্রিয়া
অ্যাপল সিডার ভিনেগার কিছু লোকের মধ্যে অপ্রীতিকর হজমের লক্ষণগুলির কারণ হতে পারে। মানব ও প্রাণী গবেষণায় দেখা গেছে যে আপেল সিডার ভিনেগার এবং এসিটিক অ্যাসিড ক্ষুধা হ্রাস করতে পারে এবং পূর্ণতার অনুভূতি জাগাতে পারে, ফলে ক্যালোরি গ্রহণের প্রাকৃতিক হ্রাস ঘটতে পারে। একটি নিয়ন্ত্রিত সমীক্ষা পরামর্শ দেয় যে কিছু ক্ষেত্রে, বদহজমের কারণে ক্ষুধা এবং খাবার গ্রহণ কমে যেতে পারে। ২৫ গ্রাম (0.88 ওজ) আপেল সিডার ভিনেগারযুক্ত পানীয়গুলি খাওয়া লোকেরা ক্ষুধা কম বলে মনে করে তবে বমিভাবের উল্লেখযোগ্য পরিমাণে আরও বেশি অনুভূতি হয়। 


৩। কম পটাসিয়াম স্তর এবং হাড় ক্ষয়
রক্ত পটাসিয়াম মাত্রা এবং হাড়ের স্বাস্থ্যের উপরে আপেল সিডার ভিনেগারের প্রভাব সম্পর্কে কোনও নিয়ন্ত্রিত অধ্যয়ন নেই। তবে লো রক্ত পটাসিয়াম এবং হাড়ের ক্ষয় হওয়ার একটি কেস রিপোর্ট রয়েছে যা দীর্ঘ সময় ধরে গ্রহণ করা অ্যাপল সিডার ভিনেগারের বড় পরিমাণে দায়ী করা হয়েছিল। উচ্চ অ্যাসিডের মাত্রা নতুন হাড়ের গঠন হ্রাস করতে পারে। খুব বেশি অ্যাপল সিডার ভিনেগার পান করার ফলে কম পটাসিয়ামের মাত্রা এবং অস্টিওপোরোসিস হওয়ার একটি ক্ষেত্রে প্রতিবেদন রয়েছে।
৪। টুথ এনামেলের ক্ষয়
অ্যাসিডিক খাবার এবং পানীয়গুলি দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। সফট ড্রিঙ্কস এবং ফলের রসগুলি আরও ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে। তবে কিছু গবেষণায় দেখা গেছে যে ভিনেগারে থাকা এসিটিক অ্যাসিডও দাঁতের এনামেলকে ক্ষতি করতে পারে। একটি ল্যাব স্টাডিতে, প্রজ্ঞার দাঁত থেকে এনামেল বিভিন্ন ভিনেগারে নিমজ্জন করা হয়েছিল যার পিএইচ মাত্রা ২.–-৩.৯৯ ছিল। ভিনেগারগুলি চার ঘন্টা পরে দাঁত থেকে এক -২0% খনিজ হ্রাস পায়। গুরুত্বপূর্ণভাবে, এই গবেষণাটি একটি ল্যাবটিতে করা হয়েছিল, মুখের মধ্যে নয়, যেখানে লালা বাফার অম্লতায় সহায়তা করে। তবুও, এমন কিছু প্রমাণ রয়েছে যে প্রচুর পরিমাণে ভিনেগার দাঁতের ক্ষয় হতে পারে।
৫। গলা জ্বালাপোড়া
অ্যাপল সিডার ভিনেগারে খাদ্যনালী (গলা) জ্বালাপোড়া হওয়ার সম্ভাবনা রয়েছে। শিশুদের দ্বারা দুর্ঘটনাক্রমে গ্রাস করা ক্ষতিকারক তরলগুলির একটি পর্যালোচনাতে দেখা গেছে যে ভিনেগার থেকে অ্যাসিটিক অ্যাসিডটি সবচেয়ে সাধারণ অ্যাসিড যা গলার জ্বলন ঘটায়। গবেষকরা ভিনেগারকে একটি "শক্তিশালী কস্টিক পদার্থ" হিসাবে বিবেচনা করার পরামর্শ দেন ।তবে, একটি কেস রিপোর্টে দেখা গেছে যে একটি অ্যাপল সিডার ভিনেগার ট্যাবলেট কোনও মহিলার গলাতে দাহ হওয়ার পরে জ্বলে ওঠে। মহিলাটি বলেছিলেন যে ঘটনার ছয় মাস ধরে তার ব্যথা এবং গিলে ফেলতে সমস্যা হয়েছিল। আপেল সিডার ভিনেগার থেকে গলা জ্বলানোর কোনও প্রকাশিত ঘটনা নেই।
৬। ত্বক পোড়া
তীব্র অম্লীয় প্রকৃতির কারণে, আপেল সিডার ভিনেগার ত্বকে প্রয়োগ করার সময়ও পোড়া হতে পারে। একটি ক্ষেত্রে, একটি ১৪-বছর-বয়সী মেয়ে ইন্টারনেটে দেখা একটি প্রোটোকলের উপর ভিত্তি করে দুটি মোল অপসারণ করতে অ্যাপল সিডার ভিনেগার কয়েক ফোঁটা প্রয়োগ করার পরে তার নাকে ক্ষয় তৈরি হয়েছিল। অন্যটিতে, একাধিক স্বাস্থ্যের সমস্যায় আক্রান্ত একটি ৬ বছরের ছেলে তার মা পায়ে আপেল সিডার ভিনেগারের সংক্রমণে তার পায়ে সংক্রমণের পরে পা জ্বলে ওঠে। ত্বকে অ্যাপল সিডার ভিনেগার প্রয়োগের ফলে জ্বলতে জ্বলতে থাকা বেশ কয়েকটি অনলাইনের প্রতিবেদন রয়েছে।
৭। ওষুধের মিথস্ক্রিয়া
কয়েকটি ওষুধ অ্যাপল সিডার ভিনেগারের সাথে মিথস্ক্রিয়া করতে পারে:
ডায়াবেটিসের ওষুধ: ইনসুলিন বা ইনসুলিন-উদ্দীপক ওষুধ এবং ভিনেগার গ্রহণকারীরা রক্তাক্ত চিনির বা পটাসিয়ামের মাত্রা বিপজ্জনকভাবে গ্রহণ করতে পারেন।
ডিগোক্সিন (ল্যানোক্সিন): এই ওষুধটি আপনার রক্তে পটাসিয়ামের মাত্রা কমিয়ে দেয়। এটি আপেল সিডার ভিনেগারের সাথে একত্রে গ্রহণ করলে পটাসিয়াম অনেকটা কমে যায়।
নির্দিষ্ট কিছু মূত্রবর্ধক ওষুধ: কিছু মূত্রবর্ধক ওষুধ শরীরের পটাসিয়াম নিঃসরণ করে তোলে। পটাশিয়ামের মাত্রা খুব নিচে নেমে যাওয়া রোধ করতে, এই ওষুধগুলিকে প্রচুর পরিমাণে ভিনেগা খাওয়া উচিত নয়।



No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.

'; (function() { var dsq = document.createElement('script'); dsq.type = 'text/javascript'; dsq.async = true; dsq.src = '//' + disqus_shortname + '.disqus.com/embed.js'; (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(dsq); })();