Sunday, December 1, 2019

সহজ পদক্ষেপ স্বাভাবিকভাবেই ওজন হ্রাস করুন Simple Steps lose Weight fast

সহজ পদক্ষেপ : স্বাভাবিকভাবেই ওজন হ্রাস করুন Simple Steps lose  Weight fast naturally.
দ্রুত প্রচুর ওজন হ্রাস করার বিভিন্ন উপায় রয়েছে।
তাদের বেশিরভাগই আপনাকে ক্ষুধার্ত এবং অসন্তুষ্ট করে তুলবে। আপনার যদি "ইচ্ছাশক্তি না থাকে, তবে ক্ষুধা আপনাকে এই পরিকল্পনাগুলি দ্রুত ত্যাগ করাবে এবং বাস্তবায়নে বাঁধা সৃষ্টি করবে।
১। সুগার এবং স্টারচ (Starches) খাবেন না

সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশটি হল শর্করা এবং স্টার্চগুলি (কার্বস) কাটা।
কর্ন সিরাপ: কর্ন থেকে তৈরি এবং সাধারণত ১00% গ্লুকোজ।
ফ্রুক্টোজ: ফল, মধু এবং মূলের শাকসব্জিতে পাওয়া একটি সরল চিনি।
গ্যালাকটোজ: দুধ এবং দুগ্ধ জাতীয় খাবারে একটি সাধারণ চিনি পাওয়া যায়।
গ্লুকোজ: শরীরের শক্তির প্রধান উত্স এবং মস্তিষ্কের কোষগুলি দ্বারা ব্যবহৃত একমাত্র। ফলের রস, স্প্যাগেটি সস, স্পোর্টস ড্রিঙ্কস,চকলেট, দুধ। 
স্টার্চ হ'ল এক প্রকারের কার্বোহাইড্রেট, এটি জটিল কার্বোহাইড্রেট হিসাবেও পরিচিত কারণ এটি চিনির অণুর দীর্ঘ শৃঙ্খল দ্বারা গঠিত। স্টার্চি খাবারের মধ্যে মটর, ভুট্টা, আলু, মটরশুটি, পাস্তা, চাল এবং শস্য অন্তর্ভুক্ত থাকে।
আপনি যখন এটি করবেন, আপনার ক্ষুধার মাত্রা কমে যাবে এবং আপনি আরও কম খেয়ে খাওয়া শেষ করবেন। আপনি যখন এটি শুরু করবেন তখন আপনার শরীর শক্তির জন্য কার্বস পোড়ানোর পরিবর্তে আপনার দেহে সঞ্চিত ফ্যাট গলানো শুরু করে।
কার্বস কেটে ফেলার আরেকটি সুবিধা হ'ল এটি ইনসুলিনের মাত্রা হ্রাস করে, আপনার কিডনি, লিভার, রক্তনালী তথা আপনার শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম এবং পানি আপনার শরীর থেকে বের করে দিবে। এবং অপ্রয়োজনীয় পানি ওজন হ্রাস করে। এইভাবে খাওয়ার প্রথম সপ্তাহে ১0 পাউন্ড (কখনও কখনও আরও বেশি) ওজন হ্রাস হওয়া অস্বাভাবিক নয়, শরীরের ফ্যাট এবং পানির ওজন উভয়ই। স্বল্প-কার্ব খাবার পেট পূর্ণ না হওয়া পর্যন্ত খান। 
কার্বস কেটে ফেলুন এবং আপনি স্বয়ংক্রিয়ভাবে এবং ক্ষুধা ছাড়াই কম ক্যালোরি খাওয়া শুরু করবেন। সহজভাবে বলতে গেলে, কার্বস কম খেলে চর্বি কমা শুরু হবে। শরীর হালকা লাগবে। মোট কথা হলো আপনার ডায়েট থেকে সুগার এবং স্টারচ (কার্বস) অপসারণ করা আপনার ক্ষুধা হ্রাস করবে, আপনার ইনসুলিনের মাত্রা কমিয়ে দেবে এবং ক্ষুধা কমে আপনাকে ওজন হ্রাস করতে পারে।

২. প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট এবং শাকসবজি খান
আপনার প্রতি বেলা খাবারের মধ্যে একটি প্রোটিন উৎস, চর্বি উৎস এবং কম কার্ব শাকসব্জী অন্তর্ভুক্ত করা উচিত। এইভাবে আপনার খাবার তৈরির ফলে প্রতি দিন ২0-৫0 গ্রাম প্রয়োজনীয় শর্করা স্বয়ংক্রিয়ভাবে আপনার দেহ থেকে শর্করা গ্রহণ করবে।
আপনার প্রোটিন উৎসঃ
মাংস: গরুর মাংস, মুরগী, মেষশাবক ইত্যাদি
মাছ এবং সীফুড: রুই, মিষ্টজলের মৎস্যবিশেষ, চিংড়ি ইত্যাদি
ডিম: কুসুমসহ পুরো ডিমই সেরা।

এটি প্রতিদিন ৮0 থেকে ১00 ক্যালোরি বিপাককে উন্নত (Boost metabolism) করতে পারে। উচ্চ-প্রোটিনযুক্ত ডায়েট খাবার সম্পর্কে আকাঙ্ক্ষা এবং চর্বি সম্পর্কিত চিন্তাভাবনাও ৬0% হ্রাস করতে পারে। ওজন কমানোর ক্ষেত্রে প্রোটিন পুষ্টির রাজা। উচ্চ-প্রোটিনযুক্ত ডায়েট দ্বারা গভীর রাতে খাওয়া জন্য বাসনা হ্রাস করে। আপনাকে এত পরিপূর্ণ করে তুলে যে আপনি নিজেই প্রতিদিন ৪৪১ কম ক্যালোরি খাবেন - কেবল আপনার ডায়েটে প্রোটিন যুক্ত করে।
কম কার্ব সব্জী (Low-Carb Vegetables)
ব্রোকলি
ফুলকপি
শাক
টমেটো
পাতা কপি
ব্রাসেলস স্প্রাউট
বাঁধাকপি
সুইস চার্ড
লেটুস
শসা। 
এই কম-কার্ব শাকসব্জী দিয়ে আপনার প্লেট লোড করতে ভয় পাবেন না। আপনি প্রতিদিন ২0-৫0 নেট কার্বস ছাড়াই এগুলি প্রচুর পরিমাণে খেতে পারেন। বেশিরভাগ মাংস এবং শাকসব্জী ভিত্তিক একটি ডায়েট আপনার জন্য স্বাস্থ্যকর হতে হবে এমন সমস্ত ফাইবার, ভিটামিন এবং খনিজ রয়েছে।
স্বাস্থ্যকর ফ্যাট উৎস (Healthy Fat Sources)
জলপাই তেল (Olive oil)
নারকেল তেল (Coconut oil)
অ্যাভোকাডো তেল (Avocado oil)
মাখন (Butter)
প্রতিদিন ২-৩ খাবার খান। আপনি যদি বিকালে নিজেকে ক্ষুধার্ত মনে করেন তবে আরো একবার খাবার যোগ করুন।
ফ্যাট খাওয়ার বিষয়ে ভীত হবেন না, কারণ একইসাথে কম কার্ব ও লো ফ্যাট উভয়ই করার চেষ্টা করবেন না। এটি আপনাকে আপনার কাঙ্খিত ওজন কমানোর বাঁধা হতে পারে এবং পরিকল্পনাটি ত্যাগ করাতে পারে।
প্রোটিন উৎস, একটি চর্বি উৎস এবং কম কার্ব সবজির বাইরে কোন খাবার গ্রহণ করবেন না। এটি আপনাকে ২0-৫0 গ্রাম কার্ব সীমার মধ্যে রাখবে এবং আপনার ক্ষুধার মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যাবে।
৩।ওজনকমাতে ব্যায়াম অত্যন্ত কার্যকর
এই পরিকল্পনায় আপনার ওজন হ্রাস করতে আপনার অনুশীলনের দরকার নেই, তবে একটি প্রস্তাব দেওয়া হচ্ছে। ব্যায়াম বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ যদি আপনি দীর্ঘ স্বাস্থ্যকর জীবনযাপন করতে চান এবং সুস্থ্যতা ধরে রাখতে চান তবে এটি হতে পারে আপনার জীবনের সেরা একটি কার্যকর উপায়।  সপ্তাহে ৪/৫ দিন নিয়মিত ৩০/৪০ মিনিট হাঁটা, সাতার কাটা ইত্যাদি আপনার অতিরিক্ত চর্বি কমাতে উত্তম সহায়ক হত পারে। আপনি যদি পেটের মেদ হারাতে চেষ্টা করেন বিভিন্ন প্রকার ব্যায়াম খুব কার্যকর হতে পারে । এতে অনেক অনন্য স্বাস্থ্য বেনিফিট রয়েছে। এটি আপনাকে দীর্ঘ জীবন বেঁচে থাকতে সহায়তা করতে পারে।
পরিশেষে বলা যায় আপনি প্রতি সপ্তাহে একদিন ছুটি নিতে পারেন যেখানে আপনি বেশি কার্বস খাবেন।ওটস, ভাত, আলু, মিষ্টি আলু, ফল ইত্যাদির মতো স্বাস্থ্যকর কার্ব উৎসগুলি থেকে খেতে পারেন। তবে কেবল এই এক উচ্চতর কার্ব দিন - আপনি যদি প্রতি সপ্তাহে একাধিকবার এটি করা শুরু করেন আপনি এই পরিকল্পনায় খুব বেশি সাফল্য দেখতে পাবেন না।আপনার যদি অবশ্যই এই খাবার খাওয়া এবং অস্বাস্থ্যকর কিছু খান তবে অবশ্যই এই দিনটি করুন।
খেয়াল রাখবেন যে, এই খাবার বা কার্ব রেফিডগুলি প্রয়োজনীয় নয় তবে তারা লেপটিন এবং থাইরয়েড হরমোনগুলির মতো কিছু চর্বি পোড়ানো হরমোনকে বাড়িয়ে তুলতে পারে।
আপনার রেফিডের দিনে আপনি কিছুটা ওজন বাড়িয়ে তুলবেন তবে এর বেশিরভাগ অংশ পানির ওজন হবে এবং আপনি পরের ১-২ দিনের মধ্যে আবার এটি হারাবেন।

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.

'; (function() { var dsq = document.createElement('script'); dsq.type = 'text/javascript'; dsq.async = true; dsq.src = '//' + disqus_shortname + '.disqus.com/embed.js'; (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(dsq); })();