Saturday, November 30, 2019

পেটের চর্বি কমানোর সহজ উপায় Easy way to reduce belly fat

পেটের মেদ বা চর্বি কমানোর সহজ উপায়
আপনার পেটের চর্বি বা মেদ কেবল একটি সমস্যা নয় কারণ একটি দেখতে খুব খারাপ দেখায় । প্রকৃতপক্ষে পেটের প্রচুর পরিমাণে চর্বি থাকা টাইপ টু ডায়াবেটিস এবং হৃদরোগের মতো বড় ধরনের রোগের জন্য ঝুঁকিপূর্ণ। এই কারণে পেটের চর্বি কমানোর জন্য কিছু উপায় বলবো যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী । আপনাকে আরও সহায়তা করতে পারে এরকম কয়েকটি উপায় নিয়ে আজ আলোচনা করব । 
আপনার কোমরের চারপাশে পরিধি সাধারণত টেপের মাধ্যমে পরিমাপ করে অনুমান করা হয়। এটি করতে পারেন । পুরুষদের মধ্যে ৪০ ইঞ্চি এবং মহিলাদের মধ্যে ৩৫ ইঞ্চির উপরে সাধারণত বড় ধরনের ঝুঁকি। যদি আপনার মাজার চারপাশে প্রচুর পরিমাণে চর্বি জমে তবে আপনি সাময়িকভাবে খুব বেশি ভারী না হলেও এ থেকে মুক্তি পেতে আপনাকে পদক্ষেপ নেওয়া উচিত। পেটের চর্বি কমানো যায় এমন কিছু বিজ্ঞানভিত্তিক উপায় আলোচনা করছি।
চিনি খাবেন না এবং চিনি বা মিষ্টিযুক্ত পানীয় এড়িয়ে চলুন

খাবারে অতিরিক্ত চিনি মেশানো খুবই অস্বাস্থ্যকর। গবেষণায় দেখা গেছে এটি স্বাস্থ্যের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলে । যখন প্রচুর পরিমাণে চিনি খাবেন তখন প্রয়োজনের অতিরিক্ত অংশ চর্বিতে রূপান্তরিত করে। ফলে অতিরিক্ত এই চিনি বেশিরভাগ ক্ষেত্রে প্রকৃত প্রচুর পরিমাণে পেট এবং লিভারে মেদ আকারে  জমা হওয়ার অন্যতম কারণ।
প্রাথমিক বিক্রিয়ায় এই ক্ষতিকর চিনি স্বাস্থ্যের জন্য খুব খারাপ ভাবে প্রভাব ফেলে এটি ইন্সুলিন বৃদ্ধি করে যা পরবর্তীতে বিপাকীয় সমস্যা গুলির অন্যতম কারণ।
আপনি যখন তো চিনি বা চিনিযুক্ত মিষ্টি পানীয় পান করেন তখন আপনি আরও বেশি বেশি পরিমাণ ক্যালরি কনজামশন করেন। এক গবেষণায় দেখা গেছে চিনিযুক্ত পানীয়গুলি প্রতিদিনের পরিবেশনের জন্য বাচ্চাদের স্থুলতা সৃষ্টির জন্য অন্যতম কারণ। আপনারা সিদ্ধান্ত নিন এবং চিনিযুক্ত পানীয় ত্যাগ করার বিষয় বিবেচনা করুন এবং চিনিযুক্ত পানীয় জলের রস কিংবা বিভিন্ন চিনিযুক্ত  স্পোর্টস পানীয়।

হাই প্রোটিন খাওয়া পেটের মেদ কমাতে দীর্ঘমেয়াদি কৌশল


যদি ওজন কমানোর লক্ষ্য স্থির করে থাকেন তবে হাই প্রোটিন যুক্ত করা সম্ভবত আপনার জায়গায় একক কার্যকর পরিবর্তন আনতে পারেন। এটি আপনাকে ওজন হারাতে সহায়তা করবে । যদি আপনি কখনো নিজের ওজন কমানোর চেষ্টা পরিত্যাগ করেন বা এরকম সিদ্ধান্ত নেয় সেক্ষেত্রে আপনাকে ওজন বাড়াতে সহায়তা করবে।
আপনি প্রচুর ডিম, মাছ , সামুদ্রিক মাছ, সামুদ্রিক খাবার ,ফলমূল, বাদাম মাংস ,দুগ্ধজাতীয় উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণের চেষ্টা করুন। এটি হতে পারে আপনার খাবার তালিকার সেরা প্রোটিনের উৎস। 
গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন ২০০ মিলিলিটার (দুই চামচ) নারকেলতেল পেটের মেদ কমানোর জন্য কার্যকরী ভূমিকা পালন করে।
প্রচুর পরিমাণে প্রোটিন খাওয়া আপনার বিপাক প্রক্রিয়া বাড়িয়ে তুলতে পারে এবং ক্ষুধার মাত্রা ঠিক রেখে ওজন কমাতে একটি কার্যকরী উপায়। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে প্রচুর চর্বি জমার বিরুদ্ধে বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে।

আপনার খাবার থেকে কার্বোহাইড্রেট কমিয়ে ফেলুন

অসংখ্য গবেষণায় প্রমাণিত খাবারে কার্বোহাইড্রেট পরিমাণ কমালে ওজন বা চর্বি কমাতে বিশেষ কার্যকর ভূমিকা পালন করেন এতে ক্ষুধা কমে যায় এবং  ওজন হ্রাস পায়।
আপনার যদি আপনার ওজন দ্রুত কমাতে চান তাহলে প্রতিদিন আপনার শর্করা ৫0% এ নামিয়ে আনুন। এতে আপনার শরীরের চর্বি কেটে ফেলে দেবে, আপনার ক্ষুধা নিভে যাবে এবং আপনার দেহের চর্বিকে বার্ন করতে সহযোগিতা করবে। ছাড়াও আপনার টাইপ টু ডায়াবেটিস এবং হূদরোগের মত বড় বড় রোগ থেকে আপনাকে বেঁচে থাকতে সহায়তা করবে। 
গবেষণায় দেখা গেছে পেটের অংশে মাজার চারপাশে এবং লিভারের চর্বি থেকে মুক্তি পেতে কার্বোহাইড্রেট কমানো কার্যকরী ভূমিকা পালন করে।

আঁশ সমৃদ্ধ খাবার বেশী গ্রহন করুন

আঁশযুক্ত সমৃদ্ধ খাবার  ক্ষতিকারক পেটের মেদ কমাতে বিশেষ কার্যকর হতে পারে। ফাইবার সমৃদ্ধ খাবারের সর্বোত্তম উপায় হল উদ্ভিদ জাতীয় খাবার যেমন: শাক ,সবজি এবং ফলমূল অন্যতম। চর্বি হ্রাস করতে ভূমিকা পালন করেছে বিপাকীয় ক্রিয়ার ক্ষেত্রে বড় ধরনের পজেটিভ উন্নতি এবং বিভিন্ন রোগের ঝুঁকি হ্রাস করে থাকে।


পেটের মেদ কমাতে ব্যায়াম অত্যন্ত কার্যকর

ব্যায়াম বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ যদি আপনি দীর্ঘ স্বাস্থ্যকর জীবনযাপন করতে চান এবং সুস্থ্যতা ধরে রাখতে চান তবে এটি হতে পারে আপনার জীবনের সেরা একটি কার্যকর উপায়।  সপ্তাহে ৪/৫ দিন নিয়মিত ৩০/৪০ মিনিট হাঁটা, সাতার কাটা ইত্যাদি আপনার পেট থেকে চর্বি কমাতে উত্তম সহায়ক হত পারে।

আপনি যদি পেটের মেদ হারাতে চেষ্টা করেন বিভিন্ন প্রকার ব্যায়াম খুব কার্যকর হতে পারে । এতে অনেক অনন্য স্বাস্থ্য বেনিফিট রয়েছে। এটি আপনাকে দীর্ঘ জীবন বেঁচে থাকতে সহায়তা করতে পারে।





No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.

'; (function() { var dsq = document.createElement('script'); dsq.type = 'text/javascript'; dsq.async = true; dsq.src = '//' + disqus_shortname + '.disqus.com/embed.js'; (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(dsq); })();